নতুন করদাতা কখন হবেন? এবং করদাতা হলে সরকার থেকে কি কি সুবিধা পাবেন?

//নতুন করদাতা কখন হবেন? এবং করদাতা হলে সরকার থেকে কি কি সুবিধা পাবেন?

নতুন করদাতা কখন হবেন? এবং করদাতা হলে সরকার থেকে কি কি সুবিধা পাবেন?

প্রতি বছর নভেম্বর মাসে সপ্তাহ ব্যাপি আয়কর মেলা হয়ে থাকে। মেলায় আয়কর রিটার্ন দাখিল করা অনেক সহজ এবং ঝামেলা মুক্ত। তাই সব করদাতাই চান মেলায় তাদের রিটার্ন দাখিল করতে।

যারা আগে থেকেই কর দিয়ে আসছেন তারা হয়তো জানেন একজন করদাতা কখন আয়কর রিটার্ন দাখিল করার জন্য উপযুক্ত হন। কিন্তু যারা নতুন তারা হয়তো একটু অনিশ্চয়তার মধ্যে থাকেন।

নতুন করদাতা কখন হবেন?

প্রথম কথা হলো আপনি করদাতা হতে চাইলে বা যদি আপনার আয়কর যোগ্য হয়ে থাকে তাহলে আপনার ই-টিআইএন থাকতে হবে। কেবল তাহলেই আপনি করদাতা হতে পারবেন।

আপনার যখন ই-টিআইএন হয়ে যাবে তার পর প্রশ্ন আসে এবার কি আপনাকে রিটার্ন দাখিল করতে হবে কিনা? বা ই-টিআইএন থাকলেই কি রিটার্ন দাখিল করতে হয়?

উত্তর হচ্ছে  ই-টিআইএন থাকলেই আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতা মূলক। তবে আপনি যদি ক্রেডিট কার্ড বা জমি বিক্রির উদ্দেশ্যে ই-টিআইএন নিয়ে থাকেন তাহলে এবং আপনার যদি করযোগ্য আয় না থাকে তাহলে রিটার্ন জমা দেয়া বাধ্যতামূলক নয়। অথবা আপনি যদি একজন অনাবাসী হন যার বাংলাদেশে কোন নির্দিষ্ট কোনো ফিক্সড বেস নেই তাহলে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক নয়।  

আবার রিটার্ন দাখিল করলেই আয়কর দেওয়ার দরকার হয়না। আয়কর তখনই দিতে হয় যখন একজন ব্যক্তির করযোগ্য আয় থাকে।

যেমন, এখন ১৬,০০০ টাকা বা তার বেশি যদি কোন চাকরিজীবী মূলবেতন পান তাহলে তাকে রিটার্ন দাখিল করতে হয়। এখন তিনি রিটার্ন দাখিল করলেন, কিন্তু তার করযোগ্য আয় ৩,০০,০০০ টাকা অতিক্রম করেনি। তাহলে তাকে কর দিতে হবেনা, কিন্তু যদি তার ই-টিআইএন থাকে তাহলে তাকে শূন্য রিটার্ন সাবমিট করতে হবে।

তাহলে মূলকথা হলো, আপনি তখনই একজন নতুন করদাতা হবেন যখন আপনার আয় করযোগ্য সীমা অতিক্রম করবে।

ই-টিআইএন আছে এমন কোনো ব্যাক্তি করদাতার বাৎসরিক আয়  যদি করমুক্ত সীমা অতিক্রম না করে অর্থাৎ যদি ৩,০০,০০০ টাকার বেশি না হয় তাহলে তাকে শূন্য আয়কর রিটার্ন জমা দিতে হবে। মহিলা এবং ৬৫ বছর বা তার বেশি কোনো করদাতার বাৎসরিক আয় যদি ৩,৫০,০০০ টাকার বেশি , প্রতিবন্ধী কর দাতার ক্ষেত্রে বাৎসরিক ৪,৫০,০০০ টাকা এবং গেজেট ভুক্ত যুদ্ধাহত মুক্তি-যোদ্ধা করদাতার ক্ষেত্রে বাৎসরিক ৪,৭৫,০০০ টাকার বেশি হলে তাকে বাধ্যতামূলক রিটার্ন দাখিল করতে হবে। কত টাকা কর দিতে হবে সেটি করদাতার আয়ের ওপর নির্ভর করবে। উপরে উল্লেখিত কর সীমার নিচে কারো বাৎসরিক আয় থাকে এবং ই-টিআইএন না থাকে তাহলে তাকে কর বা রিটার্ন কিছুই জমা দিতে হবে না।

একজন করদাতা হতে হলে রিটার্ন দাখিল করতে হয় তা আগে বলেছি। তবে নিম্নবর্ণিত ক্ষেত্রসমূহে আয়ের পরিমান যাই হোকনা কেন, ব্যক্তি করদাতাকে সংশ্লিষ্ট আয় বছরের জন্য আবশ্যিক ভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হবেঃ

১। কোন কোম্পানির শেয়ার হোল্ডার পরিচালক বা শেয়ারহোল্ডার চাকরীজীবী;

২। কোন ফার্মের অংশীদার;

৩। সরকারি কোন প্রতিষ্ঠানের কর্মচারী হয়ে আয় বছরের যেকোন সময় ১৬,০০০ টাকা বা তদূর্ধ্ব পরিমান মূলবেতন আহরণ করে থাকলে;

৪। কোন ব্যবসায় বা পেশায় নির্বাহী বাব্যবস্থাপনা পদে, যে নামেই অভিহিত হোকনা কেন, বেতনভোগী কর্মী হয়ে থাকলে।

এর বাইরে কিছু ক্ষেত্রে শর্তস্বরূপ আয়কর রিটার্ন দেখাতে হয়। যেমন, জাতীয় নির্বাচন থেকে শুরু করে স্থানীয় পর্যায়ের নির্বাচনে অংশ গ্রহণকারী, দরপত্রে অংশগ্রহণকারী, সমাজের কোন প্রতিষ্ঠিত ক্লাবের সদস্য ইত্যাদি।

যেসব ক্ষেত্রে এমন শর্ত রয়েছে যে বাধ্যতামূলকভাবে জাতীয় রাজস্ব বোর্ডে আয়কর রিটার্ন দাখিল করতে হবে সেগুলো হলোঃ

১। মোটর গাড়ির মালিক (মোটরগাড়ি বলতে জীপ বা মাইক্রোবাসকে ও বুঝাবে);

২। মূল্যসংযোজন কর আইনের অধীন নিবন্ধিত কোন ক্লাবের সদস্য;

৩।কোন সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ হতে ট্রেড লাইসেন্স গ্রহণ করে কোন ব্যবসা বা পেশা পরিচালনা করে থাকেন এমন ব্যক্তি;

৪। চিকিৎসক, দন্ত চিকিৎসক, আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, প্রকৌশলী, স্থপতি অথবা সার্ভেয়ার হিসেবে বা সমজাতীয় পেশাজীবী হিসেবে কোন স্বীকৃত পেশাজীবী সংস্থার নিবন্ধন ভূক্ত ব্যক্তি;

৫। জাতীয় রাজস্ব বোর্ডে নিবন্ধিত আয়কর পেশাজীবী;

৬। কোন বণিক বা শিল্প বিষয়ক চেম্বার বা ব্যবসায়িক সংঘ বা সংস্থার সদস্য;

৭। কোন পৌরসভা বা সিটি কর্পোরেশনের কোন পদে বা সংসদ সদস্য পদে প্রার্থী হওয়া;

৮। কোন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা বা কোন স্থানীয় সরকারের কোন দরপত্রে অংশগ্রহণকারী;

৯। কোন কোম্পানির বা কোন গ্রুপ অফ কোম্পানিজের পরিচালনা পরিষদে থাকা।

১০।  রাইড শেয়ারিং ব্যবস্থাতে মোটরযান প্রদান করা।  (উবার, পাঠাও ইত্যাদি )

তাহলে উপর থেকে জানলেন কখন একজন ব্যক্তি নতুন করদাতা হবেন। সরকার প্রতি বছরই চেষ্টা করে করদাতার সংখ্যা বাড়াতে।

করদাতারা সরকার থেকে কি কি সুবিধা পাবেন?

করদাতারা সরকার থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে থাকেন। যেমন, সরকারি হাসপাতালগুলোতে খুবই কম খরচে সেবা নিতে পারেন। তবে আপনি বলতে পারেন, করদাতা না হয়েও আপনি এই সুবিধা অন্যান্য নাগরিকের মতো নিতে পারেন।

কিন্তু আপনার যখন আয় বাড়তে থাকবে তখন আপনি বিভিন্ন ব্যক্তিগত সুবিধা নিতে থাকবেন যেটা অন্যরা নিতে পারবে না।

আপনি যদি ক্রেডিট কার্ড নিতে চান তাহলে আপনার ট্যাক্স সার্টিফিকেট লাগবে। আপনি যদি সরকারি বা বেসরকারি ঠিকাদারি কাজ করতে চান তাহলে ই-টিআইএন লাগবে। দেশের বাইরে বেড়াতে গেলে ট্যাক্স সার্টিফিকেট লাগবে। এছাড়াও সঞ্চয়পত্র ক্রয় করতে গেলে এখন ই-টিআইএন থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

তাই আয়কর দেওয়ার মাধ্যমে করদাতা হলে সরকারের কাছ থেকে যেমন সুবিধা পেতে পারেন আবার তেমনি ব্যক্তিগতভাবে অন্যান্য সুবিধাও বিভিন্ন জায়গা থেকে পেতে পারে।

তাই যখনই আমাদের করযোগ্য আয় হবে তখনই স্বতঃস্ফূর্ত ভাবে করদাতা হয়ে যাবো। আর এখন কর দেওয়াও অনেক সহজ। আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন আপনার আয়কর রিটার্ন। এ জন্য রয়েছে bdtax.com.bd এখানে রেজিস্ট্রেশন করে এখনই তৈরি করে নিতে পারেন আপনার আয়কর রিটার্ন।

জসীম উদ্দিন রাসেল

By | 2022-04-07T04:56:05+00:00 October 7th, 2018|Income Tax|60 Comments

About the Author:

60 Comments

  1. Md.Rahamat Ullah October 9, 2018 at 7:55 am - Reply

    NICE

    • bdtaxsupport November 4, 2018 at 4:39 am - Reply

      ধন্যবাদ। BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপ দেখিয়ে দেবে।

      প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন।
      https://bdtax.com.bd/index.php/user/registration/individual

    • bdtaxsupport March 31, 2019 at 8:26 am - Reply

      Thank You

    • Nazmul December 28, 2019 at 10:29 am - Reply

      ভাই আমি প্রাইভেট একটা কম্পানিতে চাকরি করি, বেতন পাই ১০০০০ টাকা,
      আমি এমনিতেই টিন রেজিষ্ট্রেশন করলাম আজকে।
      এখন আমার কি কোন সমস্যা হবে?
      আমার কি এখন ট্যাক্স দিতে হবে নাকি??

      • bdtaxsupport January 2, 2020 at 3:55 am - Reply

        এই বিষয়ে জানতে আপনি আমাদের এই ব্লগটি পড়তে পারেন , https://blog.bdtax.com.bd/creating-etin/

        • sazzad March 7, 2020 at 10:15 am - Reply

          ভাই আমি একটি প্রাইভেট কোম্পানি তে জব করি, ১৫০০০ টাকা করে সেলারী পাই, আমিতো না জেনে টিন সার্টিফিকেট নিয়েছিলা, এখন কি আমার ট্যক্স দেয়া লাগবে????

          • bdtaxsupport March 11, 2020 at 5:18 am

            আপনার বছরে ২৫০০০০ লক্ষ টাকার উপর আয় না থাকলে আপনাকে কর প্রদান করতে হবে না। তবে যেহেতু আপনার ইনকাম আছে আপনি রিটার্ন জমা দিবেন। কোনো কর দিতে হবে না। ধন্যবাদ।

  2. Dilip October 22, 2018 at 8:46 am - Reply

    আমার টিন ২০১৩ থেকে, আমি এই পর্যন্ত রিটার্ন দেই নি, ১৫-১৬, ১৬-১৭, ইনকাম ট্যাক্স আসলে ও দিতে পারিনি, এখন মেলাতে কি বিগত সালের সহ দেওা যাবে কি না?

    • bdtaxsupport November 4, 2018 at 4:47 am - Reply

      আপনি আপনার ২০১৮-২০১৯ সালের রিটার্ন আমাদের সিস্টেমে করে মেলায় নিয়ে যান। পরবর্তীতে আপনার কি করতে হবে তা মেলায় আপনাকে বলে দেওয়া হবে। কিন্তু পূর্ববর্তী রিটার্ন করার আগে আপনার ২০১৮-২০১৯ এর রিটার্নটি অবশ্যই করতে হবে। BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপ দেখিয়ে দেবে।

      প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন।
      https://bdtax.com.bd/index.php/user/registration/individual ধন্যবাদ।

      • মতিউর রহমান May 21, 2019 at 9:26 am - Reply

        আমি সরকারি চাকরিতে নতুন নিয়োগ পেয়েছি। আমার মুল বেতন ১৬০০০ হাজার টাকা। ২ (দুই) বছর শিক্ষানবিশ থাকার পর স্থায়ীকরন করা হবে। তাহলে কি আমাকে এই দুই বছরের আয়কর দিতে হবে কি????

        • bdtaxsupport May 23, 2019 at 4:24 am - Reply

          নিয়ম অনুযায়ী সরকারি চাকুরীজিবির মূল বেতন ১৬০০০ টাকা হলে তার কর যোগ্য ইনকাম না হলেও তাকে রিটার্ন প্রদান করতে হবে। তবে কর যোগ্য আয় না থাকলে তাকে কোনো কর দিতে হবে না। আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে আপনার রিটার্ন ফাইল টি প্রস্তুত করতে পারেন।
          BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপগুলো দেখিয়ে দেবে। আপনার কোনো ক্যালকুলেশন করা লাগবেনা এবং ট্যাক্স সম্পর্কে কোন জ্ঞান ও থাকা লাগবেনা, আমাদের সাথে একাউন্ট খুলতে নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করুন,

          প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন। https://bdtax.com.bd/index.php/user/registration/individual
          ব্যাবহারের সুবিধার জন্য আপনি আমদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন। https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

        • samir miah January 19, 2020 at 5:45 pm - Reply

          স্যার আমি student.
          Ami E ten certified from puron kre submit dia cilm.
          আমি এখন বাতিল করতে চাই, কারন আমার কনো ইনকাম নাই।
          কি ভাবে বাতিল করতে পারি, সমাধান দিবেন, আর কারো সাথে কি ভাবে যোগাযোগ করে বন্ধ করতে পারি সেবা। সেই সুযোগট করে দিবেন স্যার

          • bdtaxsupport January 22, 2020 at 11:34 am

            আপনার যদি কোনো ইনকাম না থাকে তাহলে আপনাকে কোনো কর দিতে হবে না। আপনি যখন আয় করবেন তখন কর প্রদান করবেন। এছাড়া আপনি কোনো কারণে আপনার ইটিন বাতিল করতে চাইলে আপনার ইটিন এ উল্লেখিত সার্কেল অফিসে যোগাযোগ করতে পারেন।

  3. শেলী ইসলাম March 21, 2019 at 4:23 am - Reply

    আমার স্ত্রী তার পৈতৃক সম্পদ হতে 50 লক্ষ টাকা পেয়েছে এখন এই টাকা কি ভাবে আয়কর হিসাবে প্রদর্শন করবে এবং এতে কোনও ট্যাক্স দিতে হবে কিনা

    • bdtaxsupport March 31, 2019 at 7:42 am - Reply

      আপনার স্ত্রী তার পৈতৃক সম্পদ যেহেতু গিফট হিসেবে পেয়েছেন এ জন্য তাকে এটি রিটার্ন ফাইল এ দেখতে হবে। এই সম্পদ হতে যদি কোনো ইনকাম না হয়ে থাকে তাহলে ওনাকে ট্যাক্স দিতে হবে না। আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে রিটার্ন ফাইল প্রস্তুত করতে পারবেন।
      BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপগুলো দেখিয়ে দেবে। আপনার কোনো ক্যালকুলেশন করা লাগবেনা এবং ট্যাক্স সম্পর্কে কোন জ্ঞান ও থাকা লাগবেনা, আমাদের সাথে একাউন্ট খুলতে নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করুন,

      ১. প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন। https://bdtax.com.bd/index.php/user/registration/individual

      ২. একাউন্ট খোলার পর একট এক্টিভেসন লিংক আপনার ইমেইল এর ইনবক্স অথবা
      স্প্যাম ফোল্ডার এ পাঠানো হবে। সেখানে গিয়ে আপনার একাউন্টটি আক্টিভেট
      করুন।

      ৩. ব্যাবহারের সুবিধার জন্য আপনি আমদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

    • Razu June 21, 2019 at 5:57 am - Reply

      নতুন ব্যবসা প্রতিষ্ঠান খুলেছি(রেস্টুরেন্ট)।
      এর জন্য কি কি করা লাগবে?
      আমি অনলাইন থেকে TIN সার্টিফিকেট নিয়েছি।
      ট্রেড লাইসেন্স ও নিয়ে নেব।
      এখন ভ্যাট রেজিস্ট্রেশন সার্টিফিকেট ও কি করা লাগবে?

      আর TIN – এর কাজ কি?
      রিটার্ন দাখিল বিষয়টা কি?
      ভ্যাট রেজিষ্ট্রেশন করলে/না করলেও কি অটোমেটিক আমার নামে ট্যাক্স আসবে?
      আমি পুরো বিষয়টা বুঝতে চাই।

      আপনাদের সাথে ফোনে কথা বলা যাবে কি?
      বা অন্য কোন মাধ্যম?

      • bdtaxsupport June 25, 2019 at 4:18 am - Reply

        আপনাকে ভ্যাট রেজিস্ট্রেশন করতে হবে। ই-টিন (Taxpayer’s Identification Number or TIN) হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রদত্ত ১২ সংখ্যার একটি ইউনিক আইডি নম্বর যা প্রত্যেক করদাতা ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে জাতীয় রাজস্ব বিভাগ থেকে প্রদান করা হয়। tin থাকা মানে আপনি সরকারের নথিবদ্ধ হলেন কর প্রদানের জন্য। রিটার্ন দাখিল বলতে আপনার পুরো বছরের আয় ব্যায় এর হিসাব নির্দিষ্ট ফর্ম এ পূরণ করে রাজস্ব বোর্ড এ জমা করা। BDTax.com.bd বাংলাদেশের প্রথম বেসরকারি অনলাইন কর প্রদানকারী সফটওয়্যার। আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে খুব সহজেই আপনার রিটার্ন প্রস্তুত করে জমা দিতে পারবেন। এতে আপনাকে কোনো ট্যাক্স কাল্কুলেশন জানতে হবে না। শুধু সিস্টেম আপনাকে যে প্রশ্ন করবে তার উত্তর দিয়ে যাবেন। সিস্টেম আপনার ট্যাক্স অটোমেটিক কালকুলেশন করে দিবে। রেজিস্ট্রেশন করতে প্রবেশ করুন এই লিংক এ https://bdtax.com.bd/index.php/user/registration/registerIndividual

  4. Zabed April 26, 2019 at 7:52 pm - Reply

    Ami ekjon studen. Bhol kore online TIN kore felsi..ekhon protek bosor amar return joma dite hobe??

    • bdtaxsupport April 30, 2019 at 6:32 am - Reply

      আপনার যদি কর যোগ্য আয় না থাকে তাহলে আপনাকে কর প্রদান করতে হবে না। যেহেতু আপনি স্টুডেন্ট তাই আপনার রিটার্ন দাখিল এর প্রয়োজন নেই।

  5. Rinku Mallik May 19, 2019 at 3:03 pm - Reply

    আমার ইনকাম যদি বছরে 250000 এর উপরে হয় তাহলে প্রতি হাজারে টেক্স কত আসবে।

    • bdtaxsupport May 20, 2019 at 4:05 am - Reply

      আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে দেখে নিতে পারেন আপনাকে কত টাকা ট্যাক্স দিতে হবে। এই সার্ভিস টি সম্পূর্ণ ফ্রি।
      BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপ দেখিয়ে দেবে।

      প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন।
      https://bdtax.com.bd/index.php/user/registration/individual
      একাউন্ট খোলার পর একট এক্টিভেসন লিংক আপনার ইমেইল এ পাঠানো হবে । সেখানে গিয়ে আপনার একাউন্টটি আক্টিভেট করুন।

      ব্যাবহারের সুবিধার জন্য আপনি আমদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

      আপনি বিনামূল্যে সাইন আপ এবং আপনার আয়কর হিসাব করতে পারেন।
      তারপর আপনি যখন PDF ডাউনলোড করবেন শুধুমাত্র তখনই আপনাকে 799/- + 15% ভ্যাট পে করতে হবে।

    • Syed Delowar October 15, 2019 at 5:27 pm - Reply

      আমি এ বছর (০৯-১০-২০১৯) ই-টিন নিয়েছি & প্রথম বার রিটার্ন দাখিল করব। আমি সৌদিতে একটি কম্পানিতে কমার্সিয়ালে কাজ করি, গত ৪ বছর দরে বিদেশে থেকে রেমিটেন্স পাঠিয়েছি ব্যাংক টু ব্যাংক। এখন আমার ব্যাংকে জমানো ক্যাস টাকা+ একটি ফিক্সড ডিপসিড এর রিটার্ন দাখিল কি ভাবে করব? দেশে যেহেতু আমার কোন বেতন বা আয়/ব্যায় নাই, তাহলে আমি রিটার্ন দাখিলে কি ভাবে দেখাব।
      সাহাযে্যর জন্য এডভান্স ধন্যবাদ

      • bdtaxsupport October 17, 2019 at 4:50 am - Reply

        আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে খুব সহজেই আপনার রিটার্ন প্রস্তুত করতে পারবেন এবং পিডিএফ ফাইল প্রিন্ট করে আপনার নিকটস্থ দূতাবাসে জমা করতে পারবেন।
        ব্যবহারের সুবিধার জন্য আপনি আমাদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
        https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

  6. You could definitely see your skills within the article you write. The arena hopes for more passionate writers like you who aren’t afraid to mention how they believe. At all times go after your heart.

    • bdtaxsupport June 9, 2019 at 6:02 am - Reply

      Thank you very much for appreciation.

  7. Sujan June 15, 2019 at 10:54 am - Reply

    আমার স্ত্রী বিবাহতে গিফট হিসেবে ৬০০০০০ টাকা পেয়েছে। আর জাতীয় সঞ্চয় পত্র হতে এই টাকার ৫৪৭২ টাকা ইন্টারেস্ট পায়। এখন কি প্রতি বছর আয়কর দিতে হব ?

    • bdtaxsupport June 18, 2019 at 4:15 am - Reply

      আপনার স্ত্রীর বাৎসরিক ইনকাম যদি ৩০০০০০ লক্ষ টাকা না হয়ে তবে তাকে আয়কর দিতে হবে না। যদি তার ই-টিন থাকে তাহলে সে শূন্য রিটার্ন দাখিল করতে পারে, যেহেতু তার ইনকাম আছে আপনি আপনার রিটার্ন এ আপনার স্ত্রীর এই ইনকাম টি দেখিয়ে দিবেন। নিজেই নিজের রিটার্ন প্রস্তুত করতে আপনি আমাদের সিস্টেম টি ব্যবহার করতে পারেন।
      আমাদের সাথে একাউন্ট খুলতে নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করুন,

      ১. প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন। https://bdtax.com.bd/index.php/user/registration/individual

      ২. একাউন্ট খোলার পর একট এক্টিভেসন লিংক আপনার ইমেইল এর ইনবক্স অথবা
      স্প্যাম ফোল্ডার এ পাঠানো হবে। সেখানে গিয়ে আপনার একাউন্টটি আক্টিভেট
      করুন।

      ৩. ব্যাবহারের সুবিধার জন্য আপনি আমদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

  8. bdtaxsupport June 20, 2019 at 9:14 am - Reply

    ই-টিন খুলতে কোনো টাকা লাগেনা আপনি এনবিআর এর এই ওয়েবসাইট টি তে ভিসিট করুন
    আপনার টিন নম্বর এর জন্য https://secure.incometax.gov.bd/TINHome

  9. সাগর আলী June 20, 2019 at 12:45 pm - Reply

    শো রুম থেকে কোন পণ্য ক্রয় করলে (যেমন ফ্রিজ, টিভি) তারা ভ্যাট এবং ট্যাক্স সহ মূল্য নেয়। আমার যদি টিন নাম্বার থাকে তাহলে কি আমি কোন সুবিধা পাবো ?

    • bdtaxsupport June 25, 2019 at 4:20 am - Reply

      টিন থাকলে কি কি সুবিধা পাবেন সে বিষয়ে বিস্তারিত জানতে এই ব্লগটি পড়তে পারেন , https://blog.bdtax.com.bd/creating-etin/

  10. bdtaxsupport June 25, 2019 at 4:21 am - Reply

    আপনি আমাদের এই ব্লগটি পড়ুন আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন https://blog.bdtax.com.bd/creating-etin/

  11. Md. Khairul Alam September 22, 2019 at 7:31 pm - Reply

    আমার মূল বেতন এই বছরের জুলাই মাসে ১৬২৮০ টাকা হয়েছে। এখন আমি কি এবার থেকেই আয়কর দিব, নাকি আহামী বছর থেকে?
    আর টিন নম্বর কি এখন পাওয়া যাবে? একটু বিস্তারিত জানাবে।

    • bdtaxsupport September 23, 2019 at 2:54 am - Reply

      আপনি ২০-২১ করবর্ষ থেকে রিটার্ন দাখিল করবেন যদি সরকারি চাকরিজীবী হন।

  12. আসলাম October 13, 2019 at 2:47 am - Reply

    আমি শখের ভসে অনলাইন থেকে একটা e tin সাটিফিকেট করেছি। আমার আয় নেই বলেই চলে।এখনকি আমাকে আয়কর রিটার্ন জমা দিতে হবে।দয়া করে জানাবেন?

    • bdtaxsupport October 13, 2019 at 3:49 am - Reply

      আপনাকে জিরো রিটার্ন দাখিল করতে হবে।

      আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে খুব সহজেই আপনার ইনকাম ট্যাক্স রিটার্ন প্রস্তুত করতে পারবেন। নিচে আপনাকে প্রক্রিয়া লিখে দেওয়া হলো :

      BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপগুলো দেখিয়ে দেবে।

      প্রথমে এই লিঙ্কটি দিয়ে যান এবং BDTax এ আপনার Account খুলুন।
      https://bdtax.com.bd/index.php/user/registration/individual

      একাউন্ট খোলার পর একট এক্টিভেসন লিংক আপনার ইমেইল এ পাঠানো হবে । সেখানে গিয়ে আপনার একাউন্টটি আক্টিভেট করুন।

      ব্যবহারের সুবিধার জন্য আপনি আমাদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

      আপনি বিনামূল্যে সাইন আপ করতে পারেন। তারপর আপনি যখন PDF ডাউনলোড করবেন তখন আপনাকে জিরো রিটার্ন এর জন্য ৩৯৯ টাকা (ভ্যাট অন্তর্ভুক্ত) এবং কর থাকলে ৭৯৯ টাকা (ভ্যাট অন্তর্ভুক্ত) পে করতে হবে।

  13. Syed Delowar October 15, 2019 at 5:37 pm - Reply

    আমি এ বছর (০৯-১০-২০১৯) ই-টিন নিয়েছি & প্রথম বার রিটার্ন দাখিল করব। আমি সৌদিতে একটি কম্পানিতে কমার্সিয়ালে কাজ করি, গত ৪ বছর দরে বিদেশে থেকে রেমিটেন্স পাঠিয়েছি ব্যাংক টু ব্যাংক। এখন আমার ব্যাংকে জমানো ক্যাস টাকা+ একটি ফিক্সড ডিপসিড এর রিটার্ন দাখিল কি ভাবে করব? দেশে যেহেতু আমার কোন বেতন বা আয়/ব্যায় নাই, তাহলে আমি রিটার্ন দাখিলে কি ভাবে দেখাব।
    সাহাযে্যর জন্য এডভান্স ধন্যবাদ

    • bdtaxsupport October 17, 2019 at 4:50 am - Reply

      আপনি আমাদের সিস্টেম ব্যবহার করে খুব সহজেই আপনার রিটার্ন প্রস্তুত করতে পারবেন এবং পিডিএফ ফাইল প্রিন্ট করে আপনার নিকটস্থ দূতাবাসে জমা করতে পারবেন।
      ব্যবহারের সুবিধার জন্য আপনি আমাদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

  14. Rakib October 27, 2019 at 1:24 pm - Reply

    Vaiya ami tin certificate toiri koreci ami ekjon student kintu ami tin sommonde jantam na ekon ami ki korvo bujtaci na onek er kac teke suni je tin takle tax dewa lage ekon ami ki tin certificate batil korte parbo

    • bdtaxsupport December 4, 2019 at 5:24 am - Reply

      বাতিল করার প্ৰয়োজন নেই। আপনার যেহেতু ইনকাম নেই সমস্যা হবে না। আপনি যখন ইনকাম করবেন তখন রিটার্ন দাখিল করবেন। আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন।

  15. Rakib October 27, 2019 at 1:36 pm - Reply

    Vaiya ami tin certificate toiri koreci ami ekjon student kintu ami tin sommonde jantam na ekon ami ki korvo bujtaci na onek er kac teke suni je tin takle tax dewa lage ekon ami ki tin certificate batil korte parbo… Ba kunu return dakil na korle ki kunu somossa hobe plzz… Vai janaben onek sahajjo hoto

    • bdtaxsupport November 4, 2019 at 9:23 am - Reply

      আয় আয়কর আরোপযোগ্য সীমার নিচে নেমে গেলে কিভাবে নিবন্ধন বাতিল করবেন? https://blog.bdtax.com.bd/tin-cancellation-process/

    • bdtaxsupport November 23, 2019 at 5:13 am - Reply

      জিনা কোনো সমস্যা হবে না। যদি আপনার ইনকাম থাকতো তাহলে শূন্য রিটার্ন জমা দিতে হতো।

  16. হাবিবুর October 27, 2019 at 2:05 pm - Reply

    আমি একজন দিন মজুরি। আমি ভুল করে ই-টিন তৈরি করে ফেলছি। আমি ই-টিন বাতিল করতে চাই।

    • bdtaxsupport November 4, 2019 at 9:23 am - Reply

      আয় আয়কর আরোপযোগ্য সীমার নিচে নেমে গেলে কিভাবে নিবন্ধন বাতিল করবেন? https://blog.bdtax.com.bd/tin-cancellation-process/

      • মোহাম্মদ আলী May 3, 2020 at 10:34 pm - Reply

        আমি দুবাই প্রবাস, আমাকে কি আয়কর দিতে হব? আমি ৩ বছর আগে ৩০ লাখ টাকা দিয়ে জায়গা কিনেছিলা। কোন সমস্যা হব?

        • bdtaxsupport May 5, 2020 at 2:43 pm - Reply

          জি আপনাকে রিটার্ন জমা দিতে হবে তবে যেহেতু আপনি বৈদেশিক মুদ্রা বাংলাদেশে পাঠান তাই আপনাকে কোনো কর দিতে হবে না কিন্তু আপনাকে রিটার্ন জমা দিতে হবে এবং রিটার্ন এ সম্পদ হিসেবে আপনাকে ওই জমির কথা উল্লেখ করতে হবে। ধন্যবাদ।

  17. Md Khokon November 15, 2019 at 6:14 am - Reply

    আমি e tin করেছি এবং রিটার্ন ও দিয়েছি
    কিন্তু আমি Vat certificate কি এটা বুঝি না
    Vat certificate পেতে হলে আমাকে কি করতে হবে
    দয়া করে যানাবেন

    ধন্যবাদ…

    • bdtaxsupport November 23, 2019 at 4:46 am - Reply

      দুঃখ্হিত , ভ্যাট সার্টিফিকেট এর ব্যাপারে আমরা আপনাকে সাহায্য করতে পারছিনা।

  18. khokan November 19, 2019 at 8:05 am - Reply

    আমার একটা ব্যবসা প্রতিষ্ঠান আছে বাট কোন ইনকাম হয়নি আমি কেমনে শূন্য রিটার্স জমা দেবো?

    • bdtaxsupport November 23, 2019 at 4:42 am - Reply

      আপনি bdtax.com.bd এর মাধ্যমে ৩৯৯ টাকা তে আপনার শূন্য রিটার্ন প্রস্তুত করে আপনার সার্কেল অফিসে জমা দিতে পারেন।
      একাউন্ট খুলতে এই লিংকে প্রবেশ করুন https://bdtax.com.bd/index.php/user/registration/individua

  19. Mh Parvez December 7, 2019 at 4:17 pm - Reply

    আমি ইউটিউবে একটি ভিডিও দেখে টিন সার্টিফিকেট করেছি এটা কি জন্য লাগে সেটা ও জানতাম না, আমি বেকার আমার কোন ইনকামই নাই এই ক্ষেত্রে আমি এটা বাদ দিতে চাই আর আর যেহুতু আমি মধ্যবিত্ত মানুষ জিনিসটা ভয় লাগছে,এই ক্ষেত্রে আমি এটা কি অনলাইনে বাদ করতে পারবো।

    • bdtaxsupport January 2, 2020 at 4:01 am - Reply

      আপনার ইনকাম না থাকলে আপনাকে কোনো কিছু করতে হবে না। আপনার যখন ইনকাম শুরু হবে তখন আপনি রিটার্ন জমা দিবেন এবং যখন করযোগ্য ইনকাম হবে তখন কর প্রদান করবেন। ধন্যবাদ।

  20. Imam Hossain December 9, 2019 at 8:50 pm - Reply

    প্রবাসীদের ক্ষেত্রে বিধিমালা কি ?

  21. আমার ইটিন আছে। আমার বউ এর কি ইটিন লাগবে?

    • bdtaxsupport January 2, 2020 at 3:58 am - Reply

      আপনার স্ত্রীর যদি ইনকাম থাকে তবে তার ইটিন করতে হবে। আপনি বিস্তারিত পাবেন এই ব্লগটিতে https://blog.bdtax.com.bd/creating-etin/

  22. Maliha Rahman July 22, 2020 at 3:21 pm - Reply

    আমি এই বছর ই-টিন সংগ্রহ করেছি। আমি কিভাবে শূন্য রিটার্ন দাখিল করব

    • bdtaxsupport July 24, 2020 at 6:43 am - Reply

      আপনি আমাদের সফটওয়্যার এ আপনার শূন্য রিটার্ন খুব সহজে প্রস্তুত করতে পারেন।
      BDTax.com.bd স্ব-নির্দেশিত সফটওয়্যার এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে প্রতিটি পদক্ষেপগুলো দেখিয়ে দেবে। আপনার কোনো ক্যালকুলেশন করা লাগবেনা এবং ট্যাক্স সম্পর্কে কোন জ্ঞানের প্রয়োজন নেই।

      ১. একাউন্ট খুলতে এই লিংকে প্রবেশ করুন https://bdtax.com.bd/index.php/user/registration/individual

      ২. একাউন্ট একটিভ একটিভ করতে আপনার ইমেইল এর ইনবক্স/স্প্যাম ফোল্ডার এ পাঠানো লিংকে ক্লিক করুন।

      ৩. ব্যবহারের সুবিধার জন্য আপনি আমদের এই “How To” ভিডিওটি দেখতে পারেন।
      https://www.bdtax.com.bd/index.php/site/page?view=howtouse

  23. Maliha Rahman July 22, 2020 at 3:37 pm - Reply

    এবং আমার কোনো করযোগ্য আয় নেই।

    • bdtaxsupport July 24, 2020 at 6:42 am - Reply

      আপনার যদি ইটিন থাকে এবং বাৎসরিক ইনকাম ৩০০০০০ বা এর নিচে হয় তাহলে আপনাকে “শূন্য” রিটার্ন জমা দিতে হবে।
      এই বিষয়ে বিস্তারিত জানতে আমাদের এই ব্লগটি পড়তে পারেন https://blog.bdtax.com.bd/creating-etin/

Leave A Comment

*


Notice: Undefined offset: 0 in /var/www/blog-bdtax/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924
Shares
error: Content is protected !!