আয় আয়কর আরোপযোগ্য সীমার নিচে নেমে গেলে কিভাবে নিবন্ধন বাতিল করবেন?

//আয় আয়কর আরোপযোগ্য সীমার নিচে নেমে গেলে কিভাবে নিবন্ধন বাতিল করবেন?

আয় আয়কর আরোপযোগ্য সীমার নিচে নেমে গেলে কিভাবে নিবন্ধন বাতিল করবেন?

আগামি মাস থেকেই আয়কর রিটার্ন দাখিল করার জন্য করদাতাগণ ব্যস্ত হয়ে পড়বেন। কারন নভেম্বরে আয়কর মেলা সামনে রেখে সবাই রিটার্ন প্রস্তুত করতে চান এবং মেলায় ঝামেলাহীনভাবে জমা দিতে চান। কিন্তু কিছু কিছু করদাতা এরই মাঝে রিটার্ন তৈরির কাজ শুরু করে দিয়েছেন। শেষ দিকে তাড়াহুড়া না করে আগেই তৈরি করে ফেলুন আপনার আয়কর রিটার্ন।

আয়কর রিটার্ন কে দাখিল করবেন তাদের কথা আয়কর আইনে বলা হয়েছে। তাদেরকে অবশ্যই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তাদের করযোগ্য আয় না থাকলেও বাধ্যতামূলকভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হয়।

কিন্তু যাদের আয় পূর্বে করযোগ্য ছিলো তারা এতদিন নিয়মিত আয়কর রিটার্ন দাখিল করে আসছিলেন। এবছর এসে হয়তো কোন কারনে করযোগ্য আয় নিচে নেমে গেছে।

এখন প্রশ্ন হলো, করযোগ্য আয় নিচে নেমে গেলেও বাধ্যতামূলকভাবে আপনাকে আয়কর রিটার্ন জমা দিতে হবে কিনা?

এর উত্তর হলো, হ্যাঁ।

আয়কর আইন অনুযায়ী, কোন করদাতা যদি আগে আয়কর রিটার্ন দাখিল করে থাকেন এবং পরবর্তীতে যদি তার করযোগ্য আয় নিচে নেমে যায় তাহলেও তাকে পরপর তিনবার আয়কর রিটার্ন দাখিল করে যেতে হবে। এরপর থেকে আপনার রিটার্ন দাখিল করার বাধ্যনাধকতা আর থাকবেনা।

কোন করদাতা হয়তো চাকরী থেকে অবসর নিয়েছেন অথবা চাকরী ছেড়ে দিয়ে গৃহিণী হয়ে গেছেন এবং তাদের আয় ভবিষ্যতে আর করযোগ্য হবে না তখন করদাতা কি করবেন?

তখন আপনি আপনার টিন-এ উল্লেখিত সার্কেলের উপকর কমিশনারের নিকট টিন বাতিলের জন্য আবেদন করতে পারেন। সেখানে বাতিলের কারন উল্লেখ করতে হবে। পরে উপকর কমিশনার মনে করলে আপনাকে শুনানিতে ডাকতে পারেন। অথবা আপনার আবেদনে সন্তুষ্ট হয়েও টিন বাতিল করতে পারেন।

অতএব, আপনাকে টিন বাতিলের জন্য অতিরিক্ত কিছু করতে হবে না।

আপনি জেনে খুশি হবেন, bdtax.com.bd এবছর যাদের আয় করযোগ্য সীমার নিচে সেসব ব্যক্তির জন্য নতুন একটি সুবিধা দিয়েছে। যারা শূন্য রিটার্ন জমা দিবেন তারা মাত্র ৩৯৯ টাকা দিয়েই আয়কর রিটার্ন তৈরি করতে পারবেন।

তাই আর দেরি না করে এখনই লগইন করুন bdtax.com.bd ওয়েবসাইটে এবং খুব সহজেই প্রস্তুত করে নিন আপনার আয়কর রিটার্ন।

জসীম উদ্দিন রাসেল

By | 2019-09-05T09:57:01+00:00 September 5th, 2019|Tax Filing|0 Comments

About the Author:

Leave A Comment

*

Shares
error: Content is protected !!