বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে কিভাবে প্রদর্শন করবেন?

/, Income Tax, Tax Filing/বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে কিভাবে প্রদর্শন করবেন?

বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে কিভাবে প্রদর্শন করবেন?

ব্যক্তি করদাতাকে তার বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় আয়কর আইন অনুযায়ি আয়কর রিটার্নে প্রদর্শন করতে হবে। ভাড়া থেকে প্রাপ্ত আয় দুই প্রকার হয়ে থাকে যেমন – আবাসিক বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় এবং ব্যবসায়িক বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয়। আবাসিক বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয়ের হিসাব ব্যবসায়িক বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয়ের হিসাব থেকে কিছুটা আলাদা। তাই ব্যক্তি করদাতাকে আয়কর রিটার্ন প্রস্তুতকালে আয়কর রিটার্নে সঠিকভাবে নির্বাচন করতে হবে কোন ধরনের বাড়ি থেকে তার ভাড়া বাবদ আয় হয়েছে।

নিম্নে বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয় ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন তার একটি  উদাহরণ দেয়া হলো –

জনাব আকাশের বাড়ি ভাড়া থেকে বাৎসরিক প্রাপ্ত আয় ৫,০০,০০০ টাকা। তিনি bdtax.com.bd দ্বারা আয়কর রিটার্ন প্রস্তুতকালে প্রথেমই নির্বাচন করবেন তার এই ভাড়াবাবদ আয় আবাসিক  (Residential) নাকি ব্যবসায়িক (Commercial)।  অতঃপর তিনি তার বাড়ির ঠিকানা (Address of Property) এবং মোট আয়তনের (Total Area) তথ্য প্রদান করবেন। জনাব আকাশ বার্ষিক বাড়ি ভাড়া বাবদ (Annual Rental Income) ৫,০০,০০০ টাকা আয় করেন। আয়কর আইন অনুযায়ি ভাড়াকৃত আবাসিক সম্পত্তির মেরামতের জন্য বার্ষিক ব্যয় মোট ভাড়া আয়ের ২৫ শতাংশ এবং ব্যবসায়িক সম্পত্তির মেরামতের জন্য ৩০ শতাংশ যা bdtax.com.bd এর সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে হিসেব করে নিবে। যেহেতু জনাব আকাশের বাড়ি ভাড়া বাবদ আয় আবাসিক বাড়ি থেকে হয় তাই তার মেরামত বাবদ (Repair) ব্যয় হবে ১,২৫,০০০ টাকা।

এছাড়াও জনাব আকাশ পৌর বা স্থানীয় কর (Municipal or Local Tax) দিয়েছেন ২০,০০০ টাকা, ভূমি রাজস্ব (Land Revenue) দিয়েছেন ১০,০০০ টাকা। এই খরচসমূহ তিনি তার মোট ভাড়া বাবদ আয় থেকে বাদ দিয়ে দেখাবেন।

ধরা যাক, জনাব আকাশ তার বাড়ির জন্যে ব্যাংক থেকে বাৎসরিক ১০ শতাংশ সরল সুদ হারে ১,০০,০০০ টাকা ঋণ নিয়েছিলেন। এজন্য তাকে বাৎসরিক ঋণের সুদ (Loan Interest) প্রদান করতে হয়েছে ১০,০০০ টাকা।

আবার, জনাব আকাশ তার বাড়ির ঝুঁকি নিরসনের জন্যে বীমা পলিসি ক্রয় করেছিলেন। এজন্যে তাকে বীমা প্রিমিয়াম (Insurance Premium) বাবদ প্রদান করতে হয়েছে ১০,০০০ টাকা। এছাড়াও পুরো আয়বর্ষে তার বাড়ির একটি ফ্লাট ২ মাস খালি ছিল যার ভাড়া প্রতিমাসে ৭,৫০০ টাকা। তাই ফ্লাট খালি (Vacancy Allowance) বাবদ তার ব্যয় ১৫,০০০ টাকা। এছাড়াও অন্যান্য খরচ ২০,০০০ টাকা। তাহলে জনাব আকাশের মোট খরচ হলো ২,১০,০০০ টাকা। সুতরাং তার বাড়ি ভাড়া বাবদ নীট আয় (Net Property Income) ২,৯০,০০০ টাকা।

উল্লেখ্য যে, জনাব আকাশ যদি এই বাড়ির মালিক একাই হয়ে থাকেন তাহলে bdtax.com.bd এর সফটওয়ারে “সম্পত্তির ভাগ শতাংশ” (Share Percent of Property) ঘরটি খালি রাখবেন অথবা ১০০ লিখবেন। কিন্তু তার মালিকানা যদি অর্ধেক হয়ে থাকে তাহলে তিনি শুধু ৫০ লিখবেন। অতঃপর bdtax.com.bd এর সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে তার আয়ের অংশ (Share of Income) হিসেব করে নিবে। ৫০ শতাংশ মালিকানায় জনাব আকাশের বাড়ি ভাড়া বাবদ নীট আয় (Net Property Income) হবে ১,৪৫,০০০ টাকা।

আয়কর রিটার্নের জন্যে বাড়িভাড়া থেকে প্রাপ্ত আয়ের হিসেব-নিকেশ করা বেশ শ্রমসাধ্য এবং সময় সাপেক্ষ। কিন্তু যারা bdtax.com.bd এর মাধ্যমে তাদের আয়কর রিটার্ন প্রস্তুত করবেন তারা bdtax.com.bd এর স্বয়ংক্রিয় সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই এবং অল্প সময়ে বাড়িভাড়া থেকে প্রাপ্ত আয়ের হিসেব-নিকেশ করতে পারবেন। এছাড়াও bdtax.com.bd এর অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্টদের দ্বারা আয়কর রিটার্নটি মূল্যায়ন বা রিভিউ করিয়ে নিতে পারবেন।

সাজ্জাদ হোসেন শরীফ

By | 2021-10-18T06:51:15+00:00 October 18th, 2021|Income from house rent, Income Tax, Tax Filing|0 Comments

About the Author:

Leave A Comment

*

Shares
error: Content is protected !!