এক পৃষ্ঠার রিটার্ন ফরম কাদের জন্য প্রযোজ্য ?

/, Tax Filing, Tax return/এক পৃষ্ঠার রিটার্ন ফরম কাদের জন্য প্রযোজ্য ?

এক পৃষ্ঠার রিটার্ন ফরম কাদের জন্য প্রযোজ্য ?

অর্থ আইন ২০২০ অনুযায়ী কিছু ব্যতিক্রম ছাড়া সকল টিনধারীর জন্যই কর বর্ষ ২০২০-২১ এ রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ করযোগ্য আয় না থাকলেও আপনার যদি টিন থাকে তাহলে এ বছর রিটার্ন দাখিল করতে হবে।

তবে চিন্তার কিছু নেই। কারন এ বছরই এ ধরনের ব্যক্তিদের জন্য মাত্র এক পৃষ্ঠার একটি রিটার্ন ফরম চালু করেছে। এর মধ্যে বেশির ভাগই হলো সাধরন তথ্য।

আয়কর নিয়ে ঝটিলতার কারনে এমনিতেই করদাতাদের মধ্যে ভীতি রয়েছে। কিন্তু বিগত কয়েক বছর ধরে আয়কর রিটার্ন দাখিল পদ্ধতি সহজ এবং ভীতি কমানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ড চেষ্ঠা করে যাচ্ছে।

সেই ধারাবাহিকতায়ই শুধু চাকরিজীবী করদাতাদের জন্য কয়েক বছর আগে মাত্র তিন পৃষ্ঠার একটি নতুন রিটার্ন ফরম চালু করে। এতে করে চাকরিজীবী করদাতারা খুব সহজেই অল্প সময়ের মধ্যে নিজেই নিজের রিটার্ন তৈরি করতে পারছেন।

এ বছর আবার সবার জন্য যখন রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো তখন মাত্র এক পৃষ্ঠার একটি রিটার্ন চালু করেছে যা মাত্র কয়েক মিনিটেই পূরণ হয়ে যাবে।

কিন্তু কিছু শর্তাবলী পূরণ হলেই এই রিটার্নটি একজন ব্যক্তি করদাতা ব্যবহার করতে পারবেন। নতুন এই রিটার্ন ফরম IT-GHA2020টি দাখিল করতে পারবেন যাদের আয় ৪ লাখ টাকার বেশি না এবং মোট পরিসম্পদ ৪০ লাখ টাকার বেশি না।

তবে উক্ত শর্তাবলী পূরণ হলেও যদি তার আয় বছরের শেষ তারিখে মোটর গাড়ি (জীপ বা মাইক্রোবাসসহ) এর মালিকানা থাকে; অথবা আয় বছরে কোন সিটি কর্পোরেশন এলাকায় কোন গৃহ-সম্পত্তি বা এপার্টমেন্টের মালিকানা থাকে অথবা গৃহ-সম্পত্তি বা এপার্টমেন্টে বিনিয়োগ থাকলে করদাতা এই রিটার্ন ফরমটি ব্যবহার করতে পারবেন না।

ফরমটিতে করযোগ্য আয়, মোট পরিসম্পদ, করের পরিমান এবং আয়ের উৎস এই চারটি তথ্য দেওয়ার ঘর রাখা হয়েছে। যাদের করযোগ্য আয় করমুক্ত সীমা তিন লাখ টাকা অতিক্রম করেনি তাদের জন্য এই চারটি ঘর প্রযোজ্য না। অর্থাৎ খালি রাখবেন।

কিন্তু যাদের করমুক্ত সীমা অতিক্রম করেছে তারা আলাদা কাগজে করযোগ্য আয় এবং কর গণনা করে শুধু অংকটা লিখে দিলেই হবে। মূল রিটার্ন ফরমের সাথে আপনি যে করযোগ্য আয় এবং কর গণনা করেছেন তা সংযুক্তি হিসেবে দিতে পারেন। তাহলে কর কর্মকর্তার বুঝতে সুবিধা হবে।

আর বাকি থাকে মোট পরিসম্পদের ঘর। এই রিটার্নটি পূরণকালে করদাতা চাইলে মোট পরিসম্পদ এর ঘরটি পূরণ করতে পারেন। অপর পৃষ্ঠায় সংক্ষিপ্ত আকারে সম্পদ ও দায়ের বিবরণ দিতে পারেন। এই রিটার্নে সম্পদ ও দায়ের বিবরণ প্রদান করদাতার জন্য বাধ্যতামূলক না। তাই আপনি খালি রাখতে পারেন।

আপনারা জেনে আনন্দিত হবেন যে ২০২১-২০২২ কর বছরে আয়কর দাতারা খুব সহজেই bdtax.com.bd এর মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে একপাতার রিটার্ন ফর্ম  “IT-GHA 2020” প্রস্তুত করতে পারবেন।

 

জসীম উদ্দিন রাসেল

 

আয়কর পরামর্শক এবং প্রশিক্ষক

By | 2021-08-08T07:51:15+00:00 April 8th, 2021|Income Tax, Tax Filing, Tax return|2 Comments

About the Author:

2 Comments

  1. hemanta kumar August 10, 2021 at 11:29 am - Reply

    সুন্দর এবং গ্রহণযোগ্য।

    • bdtaxsupport August 24, 2021 at 4:52 am - Reply

      ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

Leave A Comment

*

Shares
error: Content is protected !!