Notice: Undefined index: action in /var/www/blog-bdtax/wp-content/themes/bdtax-blog/functions.php on line 2
সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর আয়কর দিতে হবে কি ? - BDTAX BLOG

সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর আয়কর দিতে হবে কি ?

/, Tax Filing, Tax Rebate, Tax return/সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর আয়কর দিতে হবে কি ?

সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর আয়কর দিতে হবে কি ?

অনেক ব্যক্তি করদাতা আয়কর রেয়াত এবং নিরাপদে সুলভ মুনাফা পাওয়ার উদ্দেশে সঞ্চয়পত্র ক্রয় করে থাকেন।  কিন্তু এই সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফা আয়কর রিটার্নে কিভাবে দেখাতে হয় তা বুঝতে পারেন না। আবার অনেকেই মনে করেন যে, আয়কর রিটার্ন জমা দেয়ার সময় সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর আয়কর প্রদান করতে হবে।  এই ব্লগটিতে এই ধরনের বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হবে। 

প্রথমেই বলে রাখি যে, আয়কর রিটার্ন জমা দেয়ার সময় সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর কোনো প্রকার আয়কর প্রদান করতে হয় না। কেননা সঞ্চয়পত্রের উপর প্রাপ্ত মুনাফা থেকে বাংলাদেশ সরকার উৎসে কর কর্তন করে থাকেন। অর্থাৎ, সঞ্চয়পত্র থেকে ব্যক্তি করদাতা যখন মুনাফা পান ঠিক তখনই কর কর্তন করে তাকে মুনাফা প্রদান করা হয়। তাই সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফার উপর কোনো প্রকার আয়কর প্রদান করতে হয় না।

এখন প্রশ্ন আসে যে সঞ্চয়পত্র, সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফা এবং সেই মুনাফার উপর উৎসে কর কর্তন নির্ভুলভাবে আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন? নিম্মে এই সম্পর্কিত একটি উদাহরণ দেয়া হলো:

মনে করি, জনাব হাসান জুলাই ১ তারিখে ১,০০,০০০ টাকার একটি সঞ্চয়পত্র ক্রয় করেন। তাহলে ১ লা জুলাই থেকে ৩০ শে জুন অর্থ বছরে ১০% হারে, ক্রয়কৃত সঞ্চয়পত্রের উপর প্রাপ্ত মুনাফার পরিমান হবে = (১,০০,০০০ * ১০%) = ১০,০০০ টাকা এবং প্রাপ্ত মুনাফার উপর ১০% হারে উৎসে করের পরিমান হবে =  (১০,০০০ * ১০%) = ১,০০০ টাকা।  

এখন বিডি ট্যাক্সের মাধ্যমে আয়কর রিটার্ন প্রস্তুতকালে, জনাব হাসানকে সঞ্চয়পত্রের উপর ১০,০০০ টাকা প্রাপ্ত মুনাফার তথ্যটি অন্যান্য উৎসের (Other Sources) অধীনে, সঞ্চয়পত্র আয় (Sanchaypatra Income) অংশে প্রদান করতে হবে। অতঃপর সঞ্চয়পত্রের উপর ১,০০০ টাকা উৎসে কর্তিত করের তথ্যটি অন্যান্য উৎসের (Other Sources) অধীনে, সঞ্চয়পত্র হতে টিডিএস (TDS From Sanchaypatra) অংশে প্রদান করতে হবে। মনে রাখতে হবে যে, সঠিকভাবে আয়কর রিটার্ন প্রস্তুতের জন্যে সঞ্চয়পত্রের উপর উৎসে কর কর্তনের তথ্য দুই বার প্রদান করতে হবে। তা না হলে ভুল আয়কর বা ট্যাক্স চলে আসবে। তাই সঞ্চয়পত্রের উপর উৎসে কর্তিত করের পরিমান ১,০০০ টাকা পুনরায় উৎসে কর কর্তন (Tax Deducted At Source) অংশে প্রদান করতে হবে। 

ধরে নেই, জনাব হাসান তার আয়কর রিটার্নটি ৩০ শে আগস্ট জমা প্রদান করবেন। যেহেতু উনি চলতি আয়বর্ষের আয়ের উপর আয়কর রিটার্ন জমা প্রদান করবেন তাই তিনি ক্রয়কৃত সঞ্চয়পত্রের উপর আয়কর রেয়াত দাবি করতে পারবেন। আয়কর রেয়াত দাবি করার জন্যে তাকে ট্যাক্স ছাড়ের (Tax Rebate) অধীনে সঞ্চয়পত্রে বিনিয়োগ (Investment in Savings Certificates / Sanchaypatra)  অংশে ১,০০,০০০ টাকা তথ্যটি প্রদান করতে হবে। অতঃপর বিডি ট্যাক্সের স্বয়ংক্রিয় সফটওয়্যার আয়কর রেয়াত গণনা করে দিবে। মনে রাখতে হবে যে, জনাব হাসান পরবর্তী বছরে ১,০০,০০০ টাকার ক্রয়কৃত এই সঞ্চয়পত্রের উপর আর কোনো আয়কর রেয়াত পাবেন না। তবে জনাব হাসান যদি নতুন আয় বর্ষে পুনরায় সঞ্চয়পত্র ক্রয় করেন তাহলে শুধুমাত্র নতুন ক্রয়কৃত সঞ্চয়পত্রের উপর পরবর্তী বছরে আয়কর রেয়াত পাবেন। 

যেহেতু সঞ্চয়পত্র একটি সম্পদ তাই আয়কর রিটার্নে এটি সম্পদ অংশে অবশ্যই দেখতে হবে। তাই জনাব হাসানকে বিডি ট্যাক্সের স্বয়ংক্রিয় সফটওয়্যারে সম্পদের (Assets) অধীনে বিনিয়োগ (Investments) অংশে, সেভিং সার্টিফিকেট/ইউনিট বন্ড/বন্ড (Savings Certificate/Unit Bond/Bond) সিলেক্ট করে ১,০০,০০০ টাকার ক্রয়কৃত এই সঞ্চয়পত্রের তথ্যটি প্রদান করতে হবে এবং বর্ণনা (Description) বক্সে ইংরেজিতে লিখতে হবে Saving Certificate

যেহেতু উৎসে কর কর্তন (Tax Deducted At Source) ব্যক্তি করদাতার জন্যে একটি ব্যয়, তাই জনাব হাসান সঞ্চয়পত্রের উপর ১,০০০ টাকা উৎসে কর কর্তনের তথ্যটি, ব্যয় খাতের (Expenses) অধীনে উৎসে কর (Tax At Source) অংশে প্রদান করবেন। এতে করে জনাব হাসানের উৎসে কর কর্তন সম্পর্কিত ব্যয় সঠিকভাবে আয়কর রিটার্নে দেখানো হবে। 

অনেকের জন্যেই সঞ্চয়পত্রে বিনিয়োগ, সঞ্চয়পত্র থেকে প্রাপ্ত মুনাফা এবং সেই মুনাফার উপর উৎসে কর কর্তন নির্ভুলভাবে আয়কর রিটার্নে প্রদর্শন করা বেশ জটিল এবং সময়সাপেক্ষ একটি বিষয়। তাই ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্ন বিডি ট্যাক্সের স্বয়ংক্রিয় সফটওয়্যার ব্যবহার করে খুব সহজে এবং অতি অল্প খরচে প্রস্তুত করতে পারেন। নির্ধারিত ঘরে সঠিক টাকার অংকটি বসিয়ে দিলেই বিডি ট্যাক্সের স্বয়ংক্রিয় সফটওয়্যার সকল হিসেব-নিকেশ সঠিকভাবে করে দিবে। এছাড়াও আয়কর রিটার্নে ভুল এড়ানোর জন্যে বিডি ট্যাক্সের অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্ট দ্বারা ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নটি রিভিউ করিয়ে নিতে পারবেন। এতে করে আয়কর রিটার্নে ভূল থাকার সম্ভবনা বহুলাংশে হ্রাস পাবে। 

লেখক:
সাজ্জাদ হোসেন শরীফ, এমবিএ, পিজিডিএফআইএ, সিএফএস

By | 2022-08-05T06:25:57+00:00 October 1st, 2022|Income Tax, Tax Filing, Tax Rebate, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*


Notice: Undefined offset: 0 in /var/www/blog-bdtax/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924
Shares
error: Content is protected !!