Notice: Undefined index: action in /var/www/blog-bdtax/wp-content/themes/bdtax-blog/functions.php on line 2
পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি ব্যক্তি করদাতা আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ? - BDTAX BLOG

পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি ব্যক্তি করদাতা আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

/, Tax Filing, Tax return/পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি ব্যক্তি করদাতা আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি ব্যক্তি করদাতা আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

ব্যক্তি করদাতা যখন তার পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে কোনো সম্পত্তি পান সেটি অবশ্যই তার আয়কর রিটার্নে সম্পূর্ণ সঠিকভাবে উপস্থাপন করতে হবে। কারণ প্রাপ্ত সম্পত্তির অসঠিক উপস্থাপন করলে আয়কর রিটার্নে ভূল হবে। যার ফলে ভবিষ্যতে আয়কর বিষয়ক নানা প্রকার জটিলতা সৃষ্টি হবে। তাই আয়কর বিষয়ক এ সকল জটিলতা এড়াতে আয়কর রিটার্নে পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে প্রাপ্ত সম্পত্তির সঠিক উপস্থাপন খুবই জরুরি।

নিম্নে দুটি উদাহরণের সাহায্যে একজন ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে পিতা-মাতা বা অন্য কারো কাছ থেকে কোনো প্রাপ্ত সম্পত্তি কিভাবে দেখাবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো

ধরে নেই, জনাব করিম তার পিতা-মাতার মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে একটি বাড়ি পান। উক্ত সম্পত্তি জনাব করিমকে তার আয়কর রিটার্নে প্রদর্শন করতে হবে। জনাব করিম বিডিট্যাক্সের মাধ্যমে তার আয়কর রিটার্ন প্রস্তুতকালে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত বাড়ি অকৃষি সম্পত্তি (Non-agricultural Property) হিসাবে সম্পদ অংশে দেখাবেন। অতঃপর একই সম্পত্তি তিনি অন্যান্য সম্পদ প্রাপ্তি (Other Assets Receipt) হিসাবে সম্পদ অংশে দেখাবেন। যদি আয়কর রিটার্নে জনাব করিম তার প্রাপ্ত সম্পত্তি এভাবে উপস্থাপন না করেন তাহলে তহবিলের ঘাটতি দেখা যাবে যা প্রতীয়মান করবে যে, আয়কর রিটার্নটি সঠিকভাবে প্রস্তুত করা হয়নি। উল্লেখ্য যে, আয়কর রিটার্ন জমা প্রদান করার সময়ে জনাব করিমকে বাড়ির দলিল বা দানপত্র দলিল বা অন্য কোন যৌক্তিক প্রমাণ পত্র আয়কর রিটার্নের সাথে দাখিল করতে হবে।

অন্য আরেকটি উদাহরণ হলো – জনাব হাসান তার মাসিক খরচ বহনের জন্যে এবং একটি মোবাইল ফোন কিনার জন্যে তার ভাইয়ের কাছ থেকে ব্যাংকের মাধ্যমে ২,০০,০০০ টাকা নেন। তিনি এই টাকা থেকে ২০,০০০ টাকা দিয়ে একটি মোবাইল ফোন ক্রয় করেন। বাকি ১,৮০,০০০ টাকা খরচ করেন। জনাব হাসান বিডিট্যাক্সের মাধ্যমে তার আয়কর রিটার্ন প্রস্তুতকালে যে সকল খাতে ১,৮০,০০০ টাকা খরচ করেছেন সেগুলো খরচ অংশে দেখাবেন। অতঃপর ২০,০০০ টাকার মোবাইল ফোন বৈদ্যুতিক সরঞ্জাম (Electronic Equipment) হিসাবে সম্পদ অংশে দেখাবেন। এই ২,০০,০০০ টাকা তিনি অন্যান্য সম্পদ প্রাপ্তি (Other Assets Receipt) হিসাবে সম্পদ অংশেও দেখাবেন। যদি আয়কর রিটার্নে জনাব হাসান তার প্রাপ্ত অর্থ এভাবে উপস্থাপন না করেন তাহলে তহবিলের ঘাটতি দেখা যাবে যা প্রতীয়মান করবে যে, আয়কর রিটার্নটি সঠিকভাবে প্রস্তুত করা হয়নি। উল্লেখ্য যে, আয়কর রিটার্ন জমা প্রদান করার সময়ে জনাব হাসানকে যে ব্যাংক একাউন্ট এ ২,০০,০০০ টাকা ভাইয়ের কাছ থেকে পেয়েছেন সেই ব্যাংক একাউন্ট এর স্টেটমেন্ট সহ আয়কর রিটার্নটি দাখিল করতে হবে।

তবে মনে রাখতে হবে যে, প্রাপ্ত সম্পত্তি আয়কর রিটার্নে প্রদর্শনের বিষয়টি সম্পদ প্রাপ্তির সময় কালের উপরও নির্ভর করে। সেক্ষেত্রে প্রাপ্ত সম্পতি, অন্যান্য সম্পদ প্রাপ্তি (Other Assets Receipt) হিসাবে সম্পদ অংশে দেখালে ভূল হবে।

সম্পদ প্রাপ্তি আয়কর রিটার্নে প্রদর্শন করা কিছুটা জটিল। তাই বিডিট্যাক্সের মাধ্যমে যে সকল ব্যক্তি করদাতা তাদের আয়কর রিটার্ন প্রস্তুত করবেন তারা বিডিট্যাক্সের অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্টদের দ্বারা আয়কর রিটার্নটি রিভিউ করিয়ে নিতে পারেন। এতে একদিকে আপনার আয়কর রিটার্নটি যেমন নির্ভুল এবং স্বচ্ছ হবে তেমনি ভবিষ্যতে আয়কর রিটার্নটি ভূল হবার কারণে সৃষ্ট জটিলতা থেকেও মুক্তি পাবেন।

 

লেখক:

সাজ্জাদ হোসেন শরীফ, এমবিএ, পিজিডিএফআইএ, সিএফএস 

By | 2022-08-02T11:07:01+00:00 September 1st, 2022|Income Tax, Tax Filing, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*


Notice: Undefined offset: 0 in /var/www/blog-bdtax/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924
Shares
error: Content is protected !!