আয়কর রিটার্ন দাখিল না করে থাকলে বিনা জরিমানায় দাখিল করার সময় এখনই !

/, Tax Filing, Tax return/আয়কর রিটার্ন দাখিল না করে থাকলে বিনা জরিমানায় দাখিল করার সময় এখনই !

আয়কর রিটার্ন দাখিল না করে থাকলে বিনা জরিমানায় দাখিল করার সময় এখনই !

ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন দাখিল এবং কর প্রদানের উৎসাহ বৃদ্ধিতে, নতুন করদাতা আয় বর্ষের পরবর্তী করবর্ষে কোনো প্রকার জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা প্রদান করতে পারবেন। অর্থাৎ, কোনো ব্যক্তি করদাতা যিনি আগে কখনোই রিটার্ন দাখিল করেন নাই অথবা নতুন করদাতা চাইলে ২০২২-২০২৩ করবর্ষে তার আয়কর রিটার্ন বিনা জরিমানায় দাখিল করতে পারবেন। সরকার কর্তৃক করের পরিধি বিস্তারের লক্ষ্যে যে সকল পদক্ষেপসমূহ নেয়া হয়েছে তাদের মধ্যে নতুন করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হয়েছে। নিম্মে কয়েকটি উদাহরণের সাহায্যে বিষয়টি বিস্তারিতভাবে তুলে ধরা হলো:

১. ধরে নেই, জনাব সেলিম ১৫ই জানুয়ারী, ২০২২ সালে অর্থাৎ ২০২১-২০২২ আয় বর্ষে টিআইএন সার্টিফিকেট নিয়েছেন। তাই তিনি হচ্ছেন একজন নতুন করদাতা বা রিটার্ন দাখিলকারী। পূর্বের আইন অনুযায়ী তিনি ৩০ শে নভেম্বর, ২০২২ সাল অর্থাৎ ২০২২-২০২৩ করবর্ষে অবশ্যই রিটার্ন দাখিল করবেন। অন্যথায়, ৩০ শে নভেম্বরের পরে আয়কর রিটার্ন দাখিল করতে গেলে তাকে জরিমানা প্রদান করতে হবে। কিন্তু নতুন আইন অনুযায়ী ১লা জুলাই ২০২২ – ৩০ শে জুন ২০২৩ সালের মধ্যে অর্থাৎ ২০২২-২০২৩ করবর্ষের যে কোনো সময়ে তিনি যে কোনো প্রকার জরিমানা ছাড়াই আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন যেহেতু তিনি নতুন করদাতা বা রিটার্ন দাখিলকারী।

২. ধরে নেই, জনাব করিম ১৫ই জানুয়ারী, ২০২০ সালে অর্থাৎ ২০১৯-২০২০ আয় বর্ষে টিআইএন সার্টিফিকেট নিয়েছেন। টিআইএন সার্টিফিকেট নেয়ার পর থেকে তিনি কখনোই আয়কর রিটার্ন দাখিল করেন নাই। পূর্বের আয়কর আইন অনুযায়ী তার ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ দুটি করবর্ষে দুটি আয়কর রিটার্ন দাখিল করতে হতো এবং জরিমানা প্রদান করতে হতো। কিন্তু নতুন আয়কর আইন অনুযায়ী  ১লা জুলাই ২০২২ – ৩০ শে জুন ২০২৩ সালের মধ্যে অর্থাৎ ২০২২-২০২৩ করবর্ষের  যে কোনো সময়ে তিনি যে কোনো প্রকার জরিমানা ছাড়াই আয়কর রিটার্নসমূহ দাখিল করতে পারবেন যেহেতু তিনি পূর্বে কখনোই আয়কর রিটার্ন দাখিল করেন নাই। 

৩. আবার ধরে নেই, জনাব রহিম ১৫ই জানুয়ারী, ২০২০ সালে অর্থাৎ ২০১৯-২০২০ আয় বর্ষে টিআইএন সার্টিফিকেট নিয়েছেন। টিআইএন সার্টিফিকেট নেয়ার পর তিনি ২০২০-২০২১ করবর্ষে আয়কর রিটার্ন দাখিল করেছেন।  কিন্তু ২০২১-২০২২ করবর্ষে আয়কর রিটার্ন দাখিল করেন নাই।  এক্ষেত্রে তাকে আইন নির্ধারিত জরিমানা প্রদান করে ২০২২-২০২৩ করবর্ষে আয়কর রিটার্নসমূহ দাখিল করতে হবে। সুতরাং, জরিমানা মওকুফের সুযোগ নেই। 

আইন অনুযায়ী নিয়মিত আয়কর রিটার্ন দাখিল না করলে রয়েছে জরিমানার বিধান। তাই সকল করদাতার উচিত জরিমানা এড়াতে সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল করা। যে কোনো করদাতা চাইলে বিডি ট্যাক্সের স্বয়ংক্রিয় সফটওয়ারের মাধ্যমে খুবই সহজে আয়কর রিটার্ন প্রস্তুত করে জমা প্রদান করে জরিমানা এড়াতে পারেন। এছাড়াও বিডি ট্যাক্সের রয়েছে সুদক্ষ এবং অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্ট যাদের দিয়ে আয়কর রিটার্ন রিভিউ করিয়ে নিলে আয়কর রিটার্নে ভুল থাকার সম্ভবনাও অনেক কমে যাবে।

রেফারেন্স: 
আয়কর নির্দেশিকা ২০২২-২৩, পৃষ্ঠা – ৪ “রিটার্ন দাখিলের সময়” – পয়েন্ট ২।

লেখক:
সাজ্জাদ হোসেন শরীফ, এমবিএ, পিজিডিএফআইএ, সিএফএস

By | 2022-09-01T06:14:24+00:00 August 18th, 2022|Income Tax, Tax Filing, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*

Shares
error: Content is protected !!