Notice: Undefined index: action in /var/www/blog-bdtax/wp-content/themes/bdtax-blog/functions.php on line 2
যে সব কারণে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে - BDTAX BLOG

যে সব কারণে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে

/, Income Tax, Tax Filing, Tax return/যে সব কারণে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে

যে সব কারণে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে

অনেকের মনে প্রশ্ন থাকে কিভাবে আয়কর রিটার্ন দাখিল করলে একজন ব্যক্তি করদাতার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে। এই প্রশ্নের উত্তর জেনে নিন আমাদের ব্লগ থেকে । 

আয়কর রিটার্ন অডিট কি ?

প্রতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড বিভিন্ন সার্কেলে করদাতাদের আয়কর রিটার্নে 

প্রদত্ত তথ্য সমূহ যাচাইয়ের জন্য অডিটের উদ্যোগ নেয়। আয়করদাতাদের পূর্বের দাখিলকৃত আয়কর রিটার্নের সাথে বর্তমানে দাখিলকৃত আয়কর রিটার্নের সামঞ্জস্যতা যেমন: সম্পদ বৃদ্ধির হার, সম্পদের ব্যয়ভার, আয় অনুযায়ী ব্যয় ও রিটার্নের সাথে প্রদত্ত কাগজপত্র সমূহ যাচাই করা হয়। সব কিছু বিবেচনা করে উপকর কমিশনার যদি আয়কর রিটার্নে দেয়া তথ্য বা কাগজপত্রে সন্তুষ্ট না হন, তাহলে উনি রিটার্নটি অডিটের জন্য নির্বাচন করতে পারেন। আয়কর আইন অনুযায়ী ছয় বছর পর্যন্ত আয়কর ফাইল অডিটের জন্য পুনরায় উন্মোচন করা যায়। অর্থাৎ আপনার আয়কর রিটার্ন ফাইলে ভুল তথ্য প্রদান করলে থাকলে বিপদ থাকবে ছয় বছর পর্যন্ত।

যে সব কারণে অডিটের আওতা মুক্ত থাকতে পারে আয়কর রিটার্ন ফাইল

আপনার আয়কর রিটার্ন ফাইলে প্রদত্ত তথ্য ও ফাইলের সাথে সংযুক্ত কাগজপত্র যদি সঠিক হয় তাহলে কোনো সমস্যা থাকে না। যেকোনো কারণেই করদাতার ফাইল অডিটের আওতায় আসতে পারে। তবে কিছু শর্ত মেনে আপনি যদি আয়কর রিটার্ন দাখিল করেন তাহলে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে । 

রিটার্ন বা সংশোধিত রিটার্নে ঠিক তার পূর্বের কর বছরের নির্ধারিত আয় অপেক্ষা নূন্যতম  ১৫% বেশি আয় প্রদর্শন করলে ও করদাতা আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর 75A, 108 এবং 108A শর্ত পালন করলে এবং নিচের শর্ত সমূহ পূরণ করলে রিটার্নটি অডিট কার্যক্রমের আওতা মুক্ত থাকতে পারে। 

১. কর মুক্ত আয় প্রদর্শন করা হয়েছে এই  ধরণের আয়কর রিটার্ন ফাইলের ক্ষেত্রে কর মুক্ত আয়ের স্বপক্ষে উপযুক্ত কাগজপত্র সংযুক্ত করা হলে। 

২. ধারা 44 অনুযায়ী কর অব্যহতিপ্রাপ্ত বা হ্রাসকৃত হারে করযোগ্য কোন আয় প্রদর্শন করা না হলে। 

৩. যদি আয়কর রিটার্ন ফাইলে সংশ্লিষ্ট আয় বছরে এক বা একাধিক উৎস হতে ৫ লক্ষ টাকার অধিক ঋণ গ্রহণ দেখানো হয় এবং উক্ত ঋণের স্বপক্ষে ব্যাংক বিবরণী (Bank Statement) বা হিসাব বিবরণী দাখিল করা হয় অর্থাৎ এরূপ ঋণ গ্রহণের ক্ষেত্রে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান চ্যানেল গৃহীত থাকলে। 

৪. আয়কর রিটার্ন ফাইলে সংশ্লিষ্ট আয় বছরে দান গ্রহণ না করলে। 

৫. আয়কর রিটার্ন ফাইলে কোনো কর ফেরত দাবি না করলে বা রিটার্নে কোনো ফেরত সৃষ্টি না হলে অর্থাৎ অতিরিক্ত প্রদানকৃত আয়কর আপনি দাবি না করলে। 

৬. সংশ্লিষ্ট কর বছরে আয়কর অধ্যাদেশের 82BB ধারায় সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতিতে আয়কর রিটার্ন জমা দেয়ার ক্ষেত্রে আপনি যদি নতুন করদাতা হন অর্থাৎ প্রথমবার রিটার্ন দাখিল করছেন এবং ব্যবসা ও পেশা খাতে প্রদর্শিত আয়ের ৫ গুণ পর্যন্ত প্রারম্ভিক পুঁজি প্রদর্শন করেন তাহলে পুঁজির উৎস ব্যাখ্যা না করলেও হবে। তবে এর জন্য অবসসই রিটার্নে প্রদর্শিত আয় করমুক্ত সীমার উপরে হতে হবে অর্থাৎ নিয়মিত হারে প্রযোজ্য কর পরিশোধ করতে হবে, কোন করমুক্ত আয় বা হ্রাসকৃত হারে করযোগ্য আয় প্রদর্শন করা যাবে না। দাখিলকৃত রিটার্নের সাথে “প্রারম্ভিক পুঁজি” সুবিধা গ্রহণ করেছেন এই মর্মে লিখিত ঘোষণা প্রদান করতে হবে। উক্ত প্রারম্ভিক পুঁজি সংশ্লিষ্ট  আয়বছর এবং পরবর্তী আরো চারটি আয়বছর ব্যবসা বা পেশায় ধরে রাখতে হবে, প্রারম্ভিক পুঁজি থেকে কোনো টাকা উত্তোলন করা যাবে না। 

কোন আয় বছরের শেষে যদি দেখা যায় উক্ত ব্যবসায় বা পেশার পুঁজির পরিমাণ প্রারম্ভিক মূলধনের পুঁজি অপেক্ষা কমে গেছে, তাহলে যে পরিমাণ পুঁজি কম হবে তা সংশ্লিষ্ট আয় বছরের “ব্যবসায় খাতের আয়” হিসেবে করদাতার মোট আয়ের অন্তভুক্ত হবে। 

যে সব কারণে আপনার আয়কর রিটার্ন ফাইল অডিটের আওতা মুক্ত থাকতে পারে তা ইতিমধ্যে জেনে গেছেন । আয়কর বিষয়টি জটিল হলেও বর্তমানে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির সাথে তাল মিলিয়ে আয়কর প্রস্তুত ও জমা প্রদানের কাজটিও সহজ করে এনেছে বিডি ট্যাক্স টেকনোলজি লিমিটেড। তাদের ওয়েব বেসড এপ্লিকেশন www.bdtax.com.bd যার মাধ্যমে আপনি অতি সহজে এবং খুব অল্প খরচে আপনার আয়কর রিটার্ন প্রস্তুত করতে পারবেন।

পাশাপাশি ঢাকাসিটির করদাতা তাদের আয়কর রিটার্ন প্রস্তুত ও জমা প্রদানের কাজটিও করে ফেলতে পারবেন বিডিটক্সের অভিজ্ঞ আয়কর পরামর্শকদ্বারা। 

তাই আপনার রিটার্ন সহজে ও কম সময়ে করতে চাইলে আজই রেজিস্ট্রেশন করুন। 

 

লেখক 

খঃ হাসান আল মেহেদী 

By | 2022-07-18T09:40:04+00:00 July 18th, 2022|Audit, Income Tax, Tax Filing, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*


Notice: Undefined offset: 0 in /var/www/blog-bdtax/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924
Shares
error: Content is protected !!