ব্যক্তি করদাতা ব্যবসায়ের আয়-ব্যয়ের বিবরণী এবং ব্যালেন্স শীট আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

/, Income Tax, Tax Filing, Tax from business, Tax return/ব্যক্তি করদাতা ব্যবসায়ের আয়-ব্যয়ের বিবরণী এবং ব্যালেন্স শীট আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

ব্যক্তি করদাতা ব্যবসায়ের আয়-ব্যয়ের বিবরণী এবং ব্যালেন্স শীট আয়কর রিটার্নে কিভাবে দেখাবেন ?

আমরা ব্যবসা থেকে আয় সংক্রান্ত (Income from Business) তথ্য আয়কর রিটার্নে প্রদান করতে গিয়ে ঝামেলার মুখোমুখি হয়ে থাকি। অনেক সময়, কিছু তথ্য আমরা না বুঝেই দেই যার কারণে আয়কর রিটার্নে ত্রুটি বিচ্যুতি হয়ে থাকে। ফলে আয়কর রিটার্নে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয় যেমন মোট সম্পদের (Total Assets) পরিমান, মোট মূলধন এবং দায়সমূহের (Total Capital and Liabilities) পরিমান সমান না হওয়া সেরকমই একটি প্রকৃষ্ট উদাহরণ।

নিম্নে ব্যবসা থেকে আয় (Income from Business) সংক্রান্ত তথ্য ব্যক্তি করদাতা তার আয়কর রিটার্নে কিভাবে প্রদান করবেন তার একটি উদাহরণ দেয়া হলো

ধরে নিন, জনাব রহিম একজন ব্যাবসায়ী যিনি তার ব্যবসা থেকে আয়ের (Income from Business) জন্যে আয়কর রিটার্ন প্রস্তুত করবেন। তাই তিনি প্রথমে তার ব্যবসার নাম (Business Name) এবং ঠিকানা (Address) প্রদান করবেন। অতঃপর জনাব রহিম আয়কর রিটার্নটি প্রস্তুত করতে গিয়ে দেখলেন যে, আয় বছরে তার বিক্রি (Sales) হয়েছে ১০,০০,০০০ টাকা। এবার জনাব রহিম তার ব্যবসার বিক্রিত পণ্যের খরচ নির্ধারণ করেন ,০০,০০০ টাকা। বিক্রিত পণ্য খরচের কিছু উদাহরণ হলো: বিক্রিত পণ্য সাপ্লায়ের থেকে ক্রয় খরচ, পণ্য পরিবহন খরচ ইত্যাদি। বিক্রি থেকে বিক্রিত পণ্যের খরচ বাদ দেয়ার পর তিনি পুরো লাভ (Gross Profit) পেলেন  (১০,০০,০০০,০০,০০০) = ,০০,০০০ টাকা। এবার জনাব রহিম তার ব্যবসার অন্যান্য খরচ (Other Expense) নির্ধারণ করেন ১,০০,০০০ টাকা, অন্যান্য খরচের (Other Expense) কিছু উদাহরণ হলো: কর্মীদের বেতন, ব্যবসার বিদ্যুৎ বিল ইত্যাদি। অতঃপর জনাব রহিমের ব্যবসা থেকে মোট লাভ (Net Profit) হলো (,০০,০০০,০০,০০০) = ,০০,০০০ টাকা যা তার ব্যবসার নেট করযোগ্য আয়। এভাবেই জনাব রহিম তার ব্যবসার সঠিক আয়ব্যয়ের বিবরণী (Income Statement) প্রস্তুত করেন।

এবার, জনাব রহিম ব্যবসার ব্যালেন্স শীট (Balance Sheet) প্রস্তুত করতে গিয়ে দেখলেন যে, আয়বর্ষের ৩০ শে জুন তার ব্যবসায়ের নগদ বা ব্যাংক তহবিল (Cash in Hand or Bank) ,০০,০০০ টাকা, পণ্য মজুত (Inventories) ১,০০,০০০ টাকা, ব্যবসার স্থায়ী সম্পদ (Fixed Assets),০০,০০০ টাকা এবং ব্যবসার অন্যান্য সম্পদ (Other Assets) আছে ২,০০,০০০ টাকা। সুতরাং ব্যবসার মোট সম্পদের (Total Assets) পরিমান হলো ১১,০০,০০০ টাকা।

আয়বর্ষের ১লা জুলাই ব্যবসার প্রারম্ভিক মূলধন (Opening Capital) ছিল ,০০,০০০ টাকা। ব্যবসার জন্যে আয় বছরে তিনি ঋণ নেন ২,০০,০০০ টাকা। উল্লেখ্য যে, জনাব রহিম সাংসারিক খরচের জন্যে ব্যবসা থেকে আয় বর্ষে উত্তোলন (Withdrawals in Income Year) করেন মোট ১,০০,০০০ টাকা। এই উত্তোলনকৃত অর্থ তিনি প্রারম্ভিক মূলধন (Opening Capital) এবং মোট লাভের (Net Profit) যোগফল থেকে বাদ দেন। তাই ব্যবসার সর্বশেষ মূলধন (Closing Capital) হয় ,০০,০০০ টাকা। এই সর্বশেষ মূলধনের (Closing Capital) সাথে ঋণকৃত অর্থ (Liability) যোগ করে ব্যবসায়ের মোট মূলধন এবং দায়সমূহের (Total Capital and Liabilities) পরিমান হয় ১১,০০,০০০ টাকা।

বিডিট্যাক্স এর মাধ্যমে রিটার্ন প্রস্তুতকালে জনাব রহিম আয় বছরের ব্যবসার সর্বশেষ মূলধন (Closing Capital) আয়কর রিটার্নের সম্পদ (Assets) অংশে ব্যবসায়িক মূলধনে (Business Capital) প্রদর্শন করবেন।

মনে রাখতে হবে যে, যারা ব্যবসা থেকে আয়ের জন্যে আয়কর রিটার্ন প্রস্তুত করবেন তাদের ব্যবসার ব্যালান্স শীটে অবশ্যই মোট সম্পদের (Total Assets) পরিমান, মোট মূলধন এবং দায়সমূহের (Total Capital and Liabilities) পরিমান সমান হতে হবে, যা সর্বজন স্বীকৃত এবং বৈজ্ঞানিকভাবে সম্পূর্ণ সিদ্ধ দুতরফা দাখিলা পদ্ধতি অনুসারে হয়ে থাকে।

ব্যবসার আয়ব্যয়ের বিবরণী (Income Statement) এবং ব্যালেন্স শীট (Balance Sheet) ব্যক্তি করদাতার জন্যে নিজে প্রস্তুত করা কিছুটা জটিল। তবে যারা bdtax.com.bd এর সফটওয়্যার ব্যবহার করে আয়কর রিটার্ন তৈরি করবেন তারা নির্ধারিত ঘরে অর্থের পরিমান বসিয়ে দিলে তাদের আয়কর রিটার্নটি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হয়ে যাবে। এছাড়াও bdtax.com.bd এর অভিজ্ঞ ট্যাক্স কনসালটেন্ট ব্যক্তি করদাতার আয়কর রিটার্নের আয়ব্যয়ের বিবরণী (Income Statement) এবং ব্যালেন্স শীট (Balance Sheet) প্রস্তুত করতে পেশাদারিত্বের সাথে যথাযথ সহায়তা প্রদান করেন।

সাজ্জাদ হোসেন শরীফ 

By | 2021-09-12T06:31:48+00:00 September 12th, 2021|Balance sheet, Income Tax, Tax Filing, Tax from business, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*

Shares
error: Content is protected !!