বাজেট ২০২২-২৩: ব্যক্তি করদাতার যত পরিবর্তন

/, Income Tax, Tax Filing, Tax return/বাজেট ২০২২-২৩: ব্যক্তি করদাতার যত পরিবর্তন

বাজেট ২০২২-২৩: ব্যক্তি করদাতার যত পরিবর্তন

জুলাই মাসের প্রথম দিন থেকেই একজন ব্যক্তি করদাতা চাইলে তার রিটার্ন দাখিল করতে পারবেন। শেষ দিন ৩০ নভেম্বর পর্যন্ত অপেক্ষা না করে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রিটার্ন দাখিল করা ভালো। এতে করে শেষ দিকে আর তাড়াহুড়া থাকে না। নিশ্চিন্ত থাকা যায়।

কিন্তু আয়কর রিটার্ন তৈরি করতে গেলে আপনি যদি নিয়মিত করদাতা হয়ে থাকেন তাহলে সবার আগে যে প্রশ্নটি মাথায় আসবে তাহলো, কী কী পরিবর্তন এবার এসেছে? এসব পরিবর্তন কীভাবে আপনার করযোগ্য আয় এবং করদায় গণনায় প্রভাব ফেলতে পারে? এসব বিষয়গুলো আগে থেকেই জেনে নেওয়া ভালো। এতে করে রিটার্ন তৈরিতে অনেক কাজ হয়।

তবে সবার আগে রিটার্ন তৈরি করার জন্য দরকার হয় কিছু প্রয়োজনীয় কাগজপত্র। যেহেতু জুন মাস শেষ হয়েছে তাই আপনি এখন এই প্রয়োজনীয় কাগজপত্রগুলো সংগ্রহ করে নিন। এরপরই আপনি রিটার্ন তৈরির কাজ শুরু করুন। এর আগের একটি লেখায় একজন ব্যক্তি করদাতার কী কী দরকারি কাগজপত্র লাগবে তা উল্লেখ করেছি। আপনি যদি নতুন করদাতা হয়ে থাকেন তাহলে আপনি আমাদের ব্লগ থেকে লেখাটি পড়ে নিতে পারেন। 

তাহলে চলুন জেনে নেই, এবার বাজেটে যেসব পরিবর্তন এসেছে এবং এর ফলে আপনার যে কর গণনায় পরিবর্তন আসবে তা জেনে নেই। তবে আপনি জেনে নিশ্চিত হবেন, এ বছর তেমন কোন উল্লেখযোগ্য পরিবর্তন আসেনি। তাই গত বারের তুলনায় আপনার তেমন কোন বাড়তি কাজ করতে হবে না।

একটা বড় পরিবর্তন হলো, বিনিয়োগ ভাতা নির্ধারনে এবার পরিবর্তন এসেছে। আপনি জানেন, আগে যদি একজন ব্যক্তি করদাতা তার করযোগ্য আয়ের ২৫% পর্যন্ত বিনিয়োগ ভাতা দাবী করতে পারতেন। কিন্তু এবার তা কমে ২০% পর্যন্ত করা হয়েছে। এর ফলে সকল করদাতার বিনিয়োগ ভাতার পরিমান কমে যাবে যার ফলে কর রেয়াত কমবে। আর আপনি এও জানেন, কর রেয়াত একজন ব্যক্তি করদাতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন, কর রেয়াত করদায় অনেকাংশে হ্রাস করে থাকে।

যেহেতু বিনিয়োগ ভাতার পরিমান কমবে তাই করদায় বেড়ে যাবে। তাহলে আপনি জানলেন, প্রথম যে কর গণনায় প্রভাব পড়বে তাহলো বিনিয়োগ ভাতা। এরপর দ্বিতীয় পরিবর্তন হলো, কর রেয়াত গণনা। আগে কর রেয়াত গণনায় দুইটি হার দেওয়া ছিলো।

যদি কোন ব্যক্তি করদাতার করযোগ্য আয় ১৫ লাখ টাকা পর্যন্ত হতো তাহলে বনিয়োগ ভাতার উপর ১৫% হিসেবে কর রেয়াত দাবী করতে পারতেন। আর যদি কোন করদাতার করযোগ্য আয় ১৫ লাখ টাকা অতিক্রম করতো তাহলে কর রেয়াত হার হতো ১০%। এর ফলে যাদের আয় বেশি ছিলো, তারা কম কর রেয়াত সুবিধা পেতেন।

কিন্তু এবার দুইটি কর হার বাদ দিয়ে একটি কর হার ঠিক করা হয়েছে। এতে করে সকল শ্রেণীর করদাতা ১৫% হিসেবে কর রেয়াত সুবিধা পাবেন। যাদের আয় বেশি তারা এর ফলে বেশি সুবিধা পাবেন। তবে কর রেয়াত গণনা আগের চেয়ে সহজ হলো। একটা হার ব্যবহার করে এখন আপনি কর রেয়াত গণনা করতে পারবেন।

তবে আপনার কাছে যদি কর গণনা এবং রিটার্ন তৈরি করা ঝটিল মনে হয় তাহলে আপনি BDTax এর সাহায্য নিতে পারেন। আপনি আপনার তথ্যগুলো বসালেই রিটার্ন তৈরি হয়ে যাবে। এই বছর BDTax আরো বাড়তি সুবিধা নিয়ে হাজির হয়েছে। আপনি আপনার মোবাইল ফোন থেকে ছবি তুলে বিডিট্যাক্স এর মোবাইল অ্যাপস-এ আপলোড করে দিলে বিডি ট্যাক্সের আয়কর বিশেষজ্ঞ আপনার রিটার্ন তৈরি করে ট্যাক্স অফিসে দাখিল করে দিবেন এবং আপনি ঘরে বসে ট্যাক্স রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র/ট্যাক্স সার্টিফিকেট পেয়ে যাবেন।

তাই আর অপেক্ষা না করে এখনই রেজিস্ট্রেশন করে নিন!

জসীম উদ্দিন রাসেল।

By | 2022-07-26T08:46:48+00:00 July 26th, 2022|Budget 22-23, Income Tax, Tax Filing, Tax return|0 Comments

About the Author:

Leave A Comment

*

Shares
error: Content is protected !!